ঋণ আদান-প্রদানে ডেলিভারি চার্জ কে বহন করবে

ঋণ তা-ই হয়, যা ঋণগ্রহীতার হাতে পৌঁছায়। উদাহরণস্বরূপ, আপনি কারও থেকে ৫০ হাজার টাকা ঋণ নিচ্ছেন। এই টাকাটা ঋণদাতা আপনার হাতে সরাসরি না দিয়ে ব্যাংকে পাঠাল। ব্যাংকে পাঠালে মূল টাকার সঙ্গে তাকে নির্ধারিত পরিমাণ অনলাইন চার্জ গুনতে হবে। ধরে নিলাম, তাকে অনলাইন চার্জ বাবদ আরও ৫০ টাকা অতিরিক্ত দিতে হলো। এখন পরিশোধের সময় আপনি তাকে […]

ইমারাহ ও খিলাফাহ : পরিচিতি, বিধান ও পার্থক্য

ইমারাহর প্রকারভেদ ইমাম ইবনু জামাআহ রহ. তাহরিরুল আহকাম গ্রন্থে লেখেন : الإمارة قسمان: عامة وخاصة. أما الإمارة العامة: فهي الخلافة. ইমারাহ দুই প্রকার : সাধারণ ও বিশেষ। সাধারণ ইমারাহ হলো খিলাফাহ।[1] সুতরাং বোঝা গেল, ইমারাহ শব্দটি খিলাফাহ শব্দের তুলনায় ব্যাপক। ইমারাহ শব্দের একটি ব্যবহার হলো খিলাফাহর সমার্থক। তবে ইমারাহ শব্দটি খিলাফাহ ছাড়া অন্যান্য নেতৃত্ব ও […]

শাসক ছাড়া জিহাদের বিধান

কিছু মানুষ এ কথা বলে বেড়ায় যে, শাসক ছাড়া কোনো জিহাদ নেই। শাসকের অনুপস্থিতিতে যেসব লড়াই সংঘটিত হয়, তা সবই ফিতনার লড়াই। কিন্তু বাস্তবতা হলো, সালাফে সালেহিন ও উম্মাহর ইমামগণের ইজমা অনুযায়ী এ মতের কোনো ভিত্তি নেই। এটি একটি স্পষ্ট ভ্রান্ত মত, যা সুস্পষ্ট আয়াত ও হাদিস এবং শরয়ি নীতি ও ফিকহি মূলনীতির সঙ্গে সাংঘর্ষিক৷ […]

ইবাদতের সিজদা ও সম্মানের সিজদা

আল্লাহ ছাড়া অন্য কাউকে সিজদা করা বৈধ নয়। ইবাদতের সিজদাও বৈধ নয়, সম্মান প্রদর্শনের সিজদাও বৈধ নয়। উভয় প্রকার সিজদাই নিষিদ্ধ। কিন্তু উভয়ের মধ্যে স্তরগত পার্থক্য তো অবশ্যই রয়েছে। যদিও জাহেরিরা এটা স্বীকার করতে চায় না। ইবাদতের সিজদা কোনোকালেই বৈধ ছিল না। পক্ষান্তরে সম্মানের সিজদা পূর্ববর্তী কোনো কোনো শরিয়তে বৈধ ছিল। ইবাদতের সিজদা শিরক আর […]

উসুলুল ফিকহের পরিচয়

উসুলুল ফিকহ মানে হলো আদিল্লাতুল ফিকহ। সংক্ষেপে বললে, উসুলুল ফিকহ হলো এমন কিছু কাওয়ায়িদের নাম, যার মাধ্যমে একজন মুজতাহিদ শরিয়াহর বিস্তর দলিল থেকে শরিয়াহর কর্মগত বিধিবিধান উদঘাটন করতে পারেন। القواعد التي يتوصل بها المجتهد إلى استنباط الأحكام الشرعية العملية من أدلتها التفصيلية. والقواعد هي الضوابط العامة، التي تشتمل على أحكام جزئية. والأحكام هي ثمرة الاستنباط. […]

অভিভাবকের অনুমতি ছাড়া বিয়ে প্রসঙ্গে মুফতিয়ে আজমের ফতোয়া

মুফতি আব্দুস সালাম চাটগামী (মুফতিয়ে আজম বাংলাদেশ)   ইমাম আবু হানিফা, ইমাম সুফয়ান সাওরি, ইমাম আবু ইউসুফ এবং ইমাম মুহাম্মাদ রহ. (তার শেষ ফায়সালা অনুসারে) বলেন, স্বাধীন ও সুস্থ জ্ঞানসম্পন্ন কোনো প্রাপ্তবয়স্কা নারী—চাই সে কুমারী হোক কিংবা বিবাহিত হোক, তালাকপ্রাপ্তা হোক বা বিধবা হোক—অভিভাবকের অনুমতি ছাড়া সমকক্ষ পরিবারে বিয়ে করতে পারবে। তবে অভিভাবকের তত্ত্বাবধানে এবং […]

সামাজিক যোগাযোগমাধ্যমে নারী-পুরুষের অবাধ আলাপন

১. আমাদের এই নিবন্ধের উদ্দেশিত পাঠক তারা, যারা দ্বীনের ওপর চলতে চান, ব্যক্তিজীবনে শরিয়াহর অনুশাসন মানতে চান। ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে যেহেতু বর্তমানে সকল শ্রেণির মানুষের সরব উপস্থিতি, তাই বিভিন্ন প্রয়োজনে দ্বীনদার নারী-পুরুষের মধ্যে আলাপন হয়। কখনো তা হয় কমেন্টে, কখনো তা এই সীমানা অতিক্রম করে ইনবক্স পর্যন্ত গড়ায়। এক্ষেত্রে তাদের উদ্দেশ্য খারাপ থাকে না। […]

ফিকহ কী

ফিকহের পরিচয়    ফিকহের সবচে প্রসিদ্ধ ও গ্রহণযোগ্য সংজ্ঞা হলো, যা ইমাম শাফেয়ি রহ. বলেছেন— “দলিলের বিস্তর উৎসসমূহ থেকে অর্জিত শরিয়তের আমলের সঙ্গে সম্পৃক্ত বিধানাবলীর জ্ঞান।”   এই সংজ্ঞার আলোকে জানা গেলো যে, আকিদার বিষয়গুলো ফিকহের অংশ নয়। ইমানের সঙ্গে সম্পৃক্ত মৌলিক ও শাখাগত বিষয়সমূহ ফিকহ নয়; বরং সেগুলো আলাদা শাস্ত্র। তেমনি আরেকটি বিষয় বোঝা […]

কোন কোন বিষয়ে মাযহাবের ইমামের তাকলিদ করা বৈধ

শুধু পাঁচটি বিষয়ে মাযহাবের ইমামের তাকলিদ করা বৈধ।   শরিয়তের ইজতিহাদি ইখতিলাফি শাখাগাত বিধানগুলোর ক্ষেত্রে সেই বিধানগুলোর কার্যকারণের ক্ষেত্রে সেই বিধানগুলোর শর্তসমূহের ক্ষেত্রে সেই বিধানগুলোর প্রতিবন্ধকতার ক্ষেত্রে কার্যকারণ শর্ত ও প্রতিবন্ধকতা সৃষ্টিকারী দলিল-প্রমাণসমূহের ক্ষেত্রে   পাঠকদের বোঝার সুবিধার্থে এখানে আমরা বিষয়-পাঁচটির সংক্ষিপ্ত ব্যাখ্যা তুলে ধরছি।   শরিয়তের ইজতিহাদি ইখতিলাফি শাখাগাত বিধিবিধান   শরিয়তের বিধানগুলো দুই […]

‘দার’ প্রসঙ্গে দেওবন্দি আলিমদের তিনটি ধারা

১. যারা বাংলাদেশ পাকিস্তান এবং এ জাতীয় দেশগুলোকে দারুল ইসলাম বলেন। এই প্রকারের আলিমদের একদল তো এ ধরনের দেশগুলোকে সাধারণভাবেই দারুল ইসলাম বলেন। তারা দারুল ইসলামের শর্তের ব্যাপকতার অধীনে এ ধরনের দেশগুলোকে অন্তর্ভুক্ত করেন। আরেক দল দারুল ইসলামকে দু’ভাগে বিভক্ত করেন। একভাগকে হাকিকি দারুল ইসলাম এবং অপর ভাগকে হুকমি দারুল ইসলাম বলে অভিহিত করেন, প্রথম […]