কোন ধোঁয়াশার পেছনে ছুটছে তারা

কোন ধোঁয়াশার পেছনে ছুটছে তারা

ইসলামপন্থী গণতান্ত্রিকদের ইসলাম : ১. সমগ্র পৃথিবীর মুসলিম এক জাতি। দেশভিত্তিক জাতীয়তা ইসলামসম্মত নয়। যার কারণে মুসলমানদের নিয়ে ভাবলে গোটা মুসলিম উম্মাহকে নিয়ে ভাবা উচিত। শুধু নিজ দেশের মুসলিমদের নিয়ে ভাবা ও বাকি সবাইকে ভুলে থাকা জাতীয়তাবাদী মানসিকতার পরিচায়ক।...
শক্ত ভাষা বনাম নরম ভাষা

শক্ত ভাষা বনাম নরম ভাষা

দাওয়াহ ও নকদ (সমালোচনা) আলাদা বিষয়। দাওয়াহর ভাষা সাধারণত নরম হয়ে থাকে। দাওয়াহয় হিকমাহ ও সুন্দর উপদেশ থাকে। দাওয়াহর উপস্থাপনা ও শব্দচয়ন হয় হৃদয়গ্রাহী ও চিত্তাকর্ষক। পক্ষান্তরে নকদের ভাষা হয় কঠোর। নকদের ভাষা কতটা কঠোর হয়, তা জানার জন্য ‘জার্‌হ ও তাদিল’...
অভিজ্ঞকে জিজ্ঞেস করো; অনভিজ্ঞ জ্ঞানীকে নয়

অভিজ্ঞকে জিজ্ঞেস করো; অনভিজ্ঞ জ্ঞানীকে নয়

জ্ঞানী আর অভিজ্ঞ এক কথা নয়। আরবিতে একটা প্রবাদবাক্য রয়েছে :  سل المجرب، رلا تسأل الحكيمঅভিজ্ঞকে জিজ্ঞেস করো; প্রাজ্ঞকে জিজ্ঞেস করো না। জ্ঞান আর অভিজ্ঞতার মধ্যে বিস্তর ফারাক রয়েছে। যারা অভিজ্ঞ, তারা যে সমাধান দিতে পারবে; সাধারণ জ্ঞানীরা তা কখনোই পারবে না।...
মাজলুমের সাহায্য সবার আগে

মাজলুমের সাহায্য সবার আগে

প্রথমে শাইখুল ইসলাম ইবনু তাইমিয়্যাহ রহ.-এর একটি ফাতওয়া দ্বারা শুরু করি— أما قتال الدفع عن الحرمة والدين فواجب إجماعاً، فالعدو الصائل الذي يفسد الدين والدنيا لا شيء أوجب بعد الإيمان من دفعه، فلا يشترط له شرط، بل يدفع بحسب الإمكان সম্ভ্রম ও দীন প্রতিরক্ষায় লড়াই করা...
ইমারাহ ও খিলাফাহ : পরিচিতি, বিধান ও পার্থক্য

ইমারাহ ও খিলাফাহ : পরিচিতি, বিধান ও পার্থক্য

ইমারাহর প্রকারভেদ ইমাম ইবনু জামাআহ রহ. তাহরিরুল আহকাম গ্রন্থে লেখেন : الإمارة قسمان: عامة وخاصة. أما الإمارة العامة: فهي الخلافة. ইমারাহ দুই প্রকার : সাধারণ ও বিশেষ। সাধারণ ইমারাহ হলো খিলাফাহ।[1] সুতরাং বোঝা গেল, ইমারাহ শব্দটি খিলাফাহ শব্দের তুলনায় ব্যাপক। ইমারাহ...
আমাদের তড়িৎপ্রবণতা

আমাদের তড়িৎপ্রবণতা

এই যে মানুষজন কিতালের বিরোধিতা করে, এর অন্যতম কারণ হলো কিতালপন্থীরা তাদের পরিকল্পিত কিতালকে জনসমক্ষে যথার্থভাবে উপস্থাপন করতে পারেনি। মানুষ যেকোনো নতুন জিনিস গ্রহণ করতে খানিকটা সংকোচ ও ইতস্তত বোধ করে। চিন্তাশীল মানুষরা চিন্তাশক্তি খাটাতে কিছুটা সময় নেয়। এর ওপর...