ডাকাতের হাতে নিহত ব্যক্তির বিধান

প্রশ্নোত্তরCategory: জানাযা-কাফন-দাফনডাকাতের হাতে নিহত ব্যক্তির বিধান

গত পরশু আমাদের গ্রামের বাড়িতে সিঁধ কেটে কয়েকজন ডাকাত ঢুকে। তারা ঘরে থাকা স্বর্ণ-গয়না নগদ টাকা-পয়সা ছিনিয়ে নেয়। একপর্যায়ে আমার নানী তাদেরকে বাধা দিতে চেষ্টা করলে তাদের একজন নানীকে ধারালো ছুরি দিয়ে আঘাত করে। এতে প্রচণ্ড রক্তক্ষরণ হয়ে নানী সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করে। পরবর্তীতে নানীকে স্বাভাবিকভাবেই গোসল করিয়ে কাফন পরানো হয় এবং জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। আমার এক বন্ধু বিষয়টি জানতে পেরে আমাকে বলে, তোমার নানী তো শহিদ হয়েছিলো। আর শহিদকে গোসল ছাড়াই পরিধেয় কাপড়ে জানাযা পড়িয়ে দাফন করতে হয়। জানতে চাচ্ছি, আমার বন্ধুর কথা কি সঠিক? আর যদি তার কথা সঠিক হয়ে থাকে, তাহলে এমতাবস্থায় আমাদের কী করণীয়?

1 Answers
Ali Hasan Osama Staff answered 2 years ago

প্রশ্নের বর্ণনা অনুযায়ী আপনার নানী শহিদের অন্তর্ভুক্ত। হানাফি মাযহাবের মতানুসারে ডাকাত ও দুর্বত্তদের হাতে নিহত ব্যক্তিও শহিদ হিসেবে গণ্য হয়। তাকে গোসল দিতে হয় না। জানাযা পড়ে পরিধেয় কাপড়েই দাফন করতে হয়।

عَنِ الشَّعْبِيِّ قَالَ: سُئِلَ عَنْ رَجُلٍ قَتَلَهُ اللُّصُوصُ فَقَالَ: لَا يُغَسَّلُ

শা’বি রহ.কে চোরের হাতে নিহত ব্যক্তি সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, তাকে গোসল দেয়া হবে না।

তবে প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু মায়্যিতের দাফনকার্য সম্পন্ন হয়ে গেছে, তাই এখন আর বিষয়টি নিয়ে তুলকালাম করার দরকার নেই।

 

{মুসান্নাফে আবদুর রাযযাক ৬৬৪৮, ৯৫৯৪; কিতাবুল আছল ১/৩৩৯; আলজামিউস সগির ১১৮-১১৯; শরহুয যিয়াদাত ১/১৮৬-১৮৭; আদ্দুররুল মুখতার ২/২৪৭-২৫০}