উসুলুল ফিকহের পরিচয়

উসুলুল ফিকহের পরিচয়

উসুলুল ফিকহ মানে হলো আদিল্লাতুল ফিকহ। সংক্ষেপে বললে, উসুলুল ফিকহ হলো এমন কিছু কাওয়ায়িদের নাম, যার মাধ্যমে একজন মুজতাহিদ শরিয়াহর বিস্তর দলিল থেকে শরিয়াহর কর্মগত বিধিবিধান উদঘাটন করতে পারেন। القواعد التي يتوصل بها المجتهد إلى استنباط الأحكام الشرعية العملية من أدلتها...
অভিভাবকের অনুমতি ছাড়া বিয়ে প্রসঙ্গে মুফতিয়ে আজমের ফতোয়া

অভিভাবকের অনুমতি ছাড়া বিয়ে প্রসঙ্গে মুফতিয়ে আজমের ফতোয়া

মুফতি আব্দুস সালাম চাটগামী (মুফতিয়ে আজম বাংলাদেশ)   ইমাম আবু হানিফা, ইমাম সুফয়ান সাওরি, ইমাম আবু ইউসুফ এবং ইমাম মুহাম্মাদ রহ. (তার শেষ ফায়সালা অনুসারে) বলেন, স্বাধীন ও সুস্থ জ্ঞানসম্পন্ন কোনো প্রাপ্তবয়স্কা নারী—চাই সে কুমারী হোক কিংবা বিবাহিত হোক, তালাকপ্রাপ্তা...
সামাজিক যোগাযোগমাধ্যমে নারী-পুরুষের অবাধ আলাপন

সামাজিক যোগাযোগমাধ্যমে নারী-পুরুষের অবাধ আলাপন

১. আমাদের এই নিবন্ধের উদ্দেশিত পাঠক তারা, যারা দ্বীনের ওপর চলতে চান, ব্যক্তিজীবনে শরিয়াহর অনুশাসন মানতে চান। ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে যেহেতু বর্তমানে সকল শ্রেণির মানুষের সরব উপস্থিতি, তাই বিভিন্ন প্রয়োজনে দ্বীনদার নারী-পুরুষের মধ্যে আলাপন হয়। কখনো তা...
ফিকহ কী

ফিকহ কী

ফিকহের পরিচয়    ফিকহের সবচে প্রসিদ্ধ ও গ্রহণযোগ্য সংজ্ঞা হলো, যা ইমাম শাফেয়ি রহ. বলেছেন— “দলিলের বিস্তর উৎসসমূহ থেকে অর্জিত শরিয়তের আমলের সঙ্গে সম্পৃক্ত বিধানাবলীর জ্ঞান।”   এই সংজ্ঞার আলোকে জানা গেলো যে, আকিদার বিষয়গুলো ফিকহের অংশ নয়। ইমানের সঙ্গে সম্পৃক্ত...
কোন কোন বিষয়ে মাযহাবের ইমামের তাকলিদ করা বৈধ

কোন কোন বিষয়ে মাযহাবের ইমামের তাকলিদ করা বৈধ

শুধু পাঁচটি বিষয়ে মাযহাবের ইমামের তাকলিদ করা বৈধ।   শরিয়তের ইজতিহাদি ইখতিলাফি শাখাগাত বিধানগুলোর ক্ষেত্রে সেই বিধানগুলোর কার্যকারণের ক্ষেত্রে সেই বিধানগুলোর শর্তসমূহের ক্ষেত্রে সেই বিধানগুলোর প্রতিবন্ধকতার ক্ষেত্রে কার্যকারণ শর্ত ও প্রতিবন্ধকতা সৃষ্টিকারী...
‘দার’ প্রসঙ্গে দেওবন্দি আলিমদের তিনটি ধারা

‘দার’ প্রসঙ্গে দেওবন্দি আলিমদের তিনটি ধারা

১. যারা বাংলাদেশ পাকিস্তান এবং এ জাতীয় দেশগুলোকে দারুল ইসলাম বলেন। এই প্রকারের আলিমদের একদল তো এ ধরনের দেশগুলোকে সাধারণভাবেই দারুল ইসলাম বলেন। তারা দারুল ইসলামের শর্তের ব্যাপকতার অধীনে এ ধরনের দেশগুলোকে অন্তর্ভুক্ত করেন। আরেক দল দারুল ইসলামকে দু’ভাগে বিভক্ত...